[ Emergency Alert System ] ভারত সরকার মানুষের উপর পরীক্ষা চালায়। এটা কি জানি না?

সরকার ক্রমাগত জনগণের জীবনে পরিবর্তন আনতে থাকে, কারণ জনগণের জীবনযাত্রার দিকে মনোযোগ দেওয়া সরকারের জন্য গুরুত্বপূর্ণ এবং এর জন্য তারা বিভিন্নভাবে সহায়তা দেওয়ার চেষ্টা করে। গত কয়েকদিন ধরে, সরকার জনগণের কাছে একটি বার্তা পাঠাচ্ছে, যেখানে জরুরি তথ্য দেওয়ার আকারে একটি বার্তা দেখানো হচ্ছে।

Emergency Alert System

Emergency Alert Message

বন্ধুরা, গত চার-পাঁচ দিন ধরে আপনার ফোনে একটা মেসেজ আসছে। যখন বার্তাটি আসবে, তখন একটি মোবাইল ইমার্জেন্সি সম্পর্কে সতর্ক করার একটি বিজ্ঞপ্তিও আপনার ফোনে আসবে। যদি আপনার ফোনে এরকম কিছু না আসে, তাহলে হয়তো আপনার বন্ধু বা আত্মীয়ের ফোনে এই সংকেত এসেছে। এই বার্তাটি সোশ্যাল মিডিয়াতেও আলোড়ন সৃষ্টি করেছে।

এই জরুরি সতর্কতা নিয়ে সোশ্যাল মিডিয়ায় ব্যাপক আলোড়ন চলছে। অনেকেই ভাবছেন যে তাদের ফোন হ্যাক হয়েছে বা তাদের ফোন অন্য কারো নিয়ন্ত্রণে আছে। আপনি জেনে খুশি হবেন যে এই ধরনের বার্তা ইতিমধ্যে কিছু দেশে পাঠানো হয়েছে, এবং এই কাজটি সরকার করে।

এই বার্তাটি ভারত সরকার প্রেরণ করছে এবং এটি একটি জরুরি তথ্য বার্তা। এই বার্তাটি বর্তমানে পরীক্ষা করা হচ্ছে। এই বার্তায় উল্লেখ করা হয়েছে যে এটি ভারত সরকারের টেলিযোগাযোগ বিভাগের মাধ্যমে সেল ব্রডকাস্টিং সিস্টেমের মাধ্যমে পাঠানো হয়েছে। আমরা আপনাকে এই বার্তাটি উপেক্ষা করার অনুরোধ করছি কারণ আপনার পক্ষ থেকে কোনো পদক্ষেপের প্রয়োজন নেই৷ এই বার্তাটি ভারত সরকার পাঠিয়েছে এবং আপনাকে জানানোর জন্য যে সেল ব্রডকাস্টিং জরুরী তথ্য জানাতে ব্যবহৃত হয়।

Emergency Alert Message System

Emergency Alert Message কেন এটা প্রয়োজন ?

বন্ধুরা, অনেক সময় এমন হয় যে ভূমিকম্প হয় এবং মানুষ তা জানে না। তাই সম্প্রতি এমন একটি ঘটনা ঘটেছে কয়েকদিন আগে, যখন একটি ভূমিকম্প হয়েছিল, যার কেন্দ্রস্থল ছিল নেপালে। কিন্তু আগের এই ভূমিকম্পের সময় জনগণকে কোনো সতর্কবার্তা দেওয়া হয়নি, যার কারণে জনজীবন বিপন্ন হতে পারত।

এই প্রসঙ্গে একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন উঠেছে যে সেল সম্প্রচার পরিষেবাটি সময়মতো কাজ করতে পারে কিনা এবং ভারত সরকার বর্তমানে এটি পরীক্ষা করার জন্য কিছু প্রচেষ্টা করছে। এর মাধ্যমে, যখনই আপনার এলাকায় ভূমিকম্পের সম্ভাবনা দেখা দেয়, আপনাকে তাৎক্ষণিকভাবে অবহিত করা যেতে পারে এবং আপনি নিজের নিরাপত্তার যত্ন নিতে পারেন। তাই এই পরিষেবাটি ভারত সরকার পরীক্ষা করছে।

Frequently Asked Questions:

Q 1. ভারতে ইমার্জেন্সি অ্যালার্ট মেসেজ সিস্টেম কী ?

ইমার্জেন্সি অ্যালার্ট মেসেজ সিস্টেম (Emergency Alert Message System) এমন একটি সিস্টেম যা সরকারকে সারা দেশে মোবাইল ফোনে জরুরি সতর্কবার্তা পাঠাতে দেয়। সিস্টেমটি সুনামি, বন্যা এবং ভূমিকম্পের মতো আসন্ন দুর্যোগ সম্পর্কে মানুষকে সতর্ক করার জন্য ডিজাইন করা হয়েছে, যাতে তারা প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করতে পারে।

Q 2. EAMS কিভাবে কাজ করে ?

Emergency Alert Message System মোবাইল ফোনে সতর্কবার্তা পাঠাতে সেল ব্রডকাস্ট (CBS) নামে একটি প্রযুক্তি ব্যবহার করে। সিবিএস মোবাইল অপারেটরদের একটি নির্দিষ্ট এলাকায় সমস্ত ফোনে টেক্সট বার্তা পাঠাতে অনুমতি দেয়, ফোনটি যে মোবাইল নেটওয়ার্ক চালু থাকুক না কেন।

Q 3. EAMS-এর মাধ্যমে কী ধরনের সতর্কতা পাঠানো হবে ?

EAMS বিভিন্ন জরুরী অবস্থা সম্পর্কে সতর্কতা পাঠাতে ব্যবহার করা হবে, যার মধ্যে রয়েছে:

  • প্রাকৃতিক দুর্যোগ যেমন সুনামি, বন্যা এবং ভূমিকম্প
  • মানবসৃষ্ট বিপর্যয় যেমন শিল্প দুর্ঘটনা এবং সন্ত্রাসী হামলা
  • জননিরাপত্তার হুমকি যেমন নিখোঁজ ব্যক্তি এবং অ্যাম্বার সতর্কতা

Q 4. আমি কিভাবে আমার মোবাইল ফোনে EAMS সক্ষম করতে পারি ?

ভারতে বেশিরভাগ মোবাইল ফোনে ডিফল্টরূপে Emergency Alert Message System সক্রিয় থাকে। যাইহোক, আপনি EAMS সক্ষম আছে কিনা তা নিশ্চিত করতে আপনার ফোনের সেটিংস পরীক্ষা করতে পারেন৷

Q 5. আমি যদি EAMS-এর মাধ্যমে জরুরি সতর্কতা পাই তাহলে আমার কী করা উচিত ?

আপনি যদি EAMS-এর মাধ্যমে একটি জরুরী সতর্কতা পান, তাহলে আপনার সতর্কতার সাথে নির্দেশাবলী অনুসরণ করা উচিত। সতর্কতা আপনাকে জরুরী অবস্থা এবং নিরাপদ থাকার জন্য আপনার কী পদক্ষেপ নেওয়া উচিত সে সম্পর্কে তথ্য সরবরাহ করবে।

অতিরিক্ত তথ্য:

  • EAMS এখনও উন্নয়নাধীন, কিন্তু সরকার সিস্টেমের বেশ কয়েকটি সফল পরীক্ষা পরিচালনা করেছে।
  • EAMS অদূর ভবিষ্যতে সম্পূর্ণরূপে চালু হবে বলে আশা করা হচ্ছে।

অনুগ্রহ করে মনে রাখবেন: EAMS একটি নতুন সিস্টেম, এবং ভবিষ্যতে এর বাস্তবায়ন এবং অপারেশনে পরিবর্তন হতে পারে।

Leave a Comment